Translate

ভয়ংকর হারে বৃদ্ধি পাচ্ছে শিশু শ্রম

সাকলাইন শিহাব(১৪) সিরাজগন্ঞ্জঃ
 শিশুশ্রম আজ বিশ্বের এক ভয়ংকর বিষয়।দিনে দিনে শিশু শ্রমের পরিমান হ্রাস অপেক্ষা বৃদ্ধি পাচ্ছে ।প্রতিদিনই জীবন ধারন আর দুবেলা দু'মুঠো অন্নের জন্য জীবনের ঝুঁকি নিয়ে ভারী কাজ করতে বাধ্য হচ্ছে শিশুরা।

মুলত তাদের পরিবারের আর্থিক অনটনে সংসারের হাল ধরতে, নিজের এবং পরিবারের সদস্যদের মূখে খাবার তুলে দেওয়ার জন্যই এসব শিশু লেখাপড়ার পরিবর্তে কঠিন সব পেশার দিকে ঝুঁকে পড়ছে।

বর্তমানে সারা দেশে অনেক শিশু শিশুশ্রমের সাথে জড়িত।এদের জীবন যতটা ঝুঁকিপূর্ণ এবং ভবিষ্যৎ ততটা অন্ধকারাচ্ছন্ন।ধীরে ধীরে এরা চলে যাচ্ছে অন্ধাকার জগতে।যে বয়সে তাদের খাতা-কলম নিয়ে স্কুলে যাওয়ার কথা ছিল,ঠিক সেই বয়সে শুধু দারিদ্র্যের কারনে আজ তারা শিশুশ্রমিক।

বাংলাদেশের উওরবঙ্গের জেলা সিরাজগন্ঞ্জের বিভিন্ন স্থানে লক্ষ করলে দেখা যায় শিশুরা গাড়ির গ্যারেজ,ওয়াকর্শপ,বিভিন্ন পরিবহনসহ ঝুঁকিপূর্ন বিভিন্ন কাজে শিশুদের ব্যবহার করা হচ্ছে।যা তাদের জীবনের অন্ধকার পথের দিকে নিয়ে যাচ্ছে।এসব কাজ করতে অনেক শিশু মাদকাসক্ত হয়ে পড়ছে।জড়িয়ে পড়ছে বিভিন্ন অপরাধমুলক কর্মকান্ডে।এসব কাজ থেকে রক্ষা পাওয়ার জন্য প্রশাসনের কঠর প্রদক্ষেপ এবং সকলের সহযোগীতা অতীব জরুরি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ