Translate

শিশু শিল্পীদের পরিবেশনায় স্কুল শিক্ষার্থীদের জন্য মঞ্চ নাটক প্রদর্শনী

সিরাজগঞ্জ অফিসঃ

সিরাজগঞ্জের সনামধন্য গ্রুপ থিয়েটার নাট্য নিকেতন এর আয়োজনে শীশূ-কিশোরদের পরিবেশনায় স্কুল শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধ ও সংস্কৃতি চেতনা জাগ্রত করার লক্ষে স্কুল শিক্ষার্থীদের জন্য নাট্য নিকেতন’র দুইদিন ব্যাপি নাটক প্রদর্শনীর আয়োজন করা  হয়েছে। রবিবার বিকেল ৩ টায় শহীদ এম মনসুর আলী অডিটরিয়ামে নাটক প্রদর্শনীর মধ্য দিয়ে এ আয়োজনের শুভ উদ্ধোধন করেন সিরাজগঞ্জ নাট্য ফেডারেশনের সভাপতি এবং বিশিষ্ট সাংবাদিক হীরক গুণ ।

এ সময় উপস্থিত ছিলেন জেলা কালচারাল অফিসার মাহমুদল হাসান, জেলা শিক্ষা অফিসের সহকারি পরিদর্শক শফিকুল ইসলাম,সিরাজগঞ্জ প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম, সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সিরাজগঞ্জ সাংস্কৃতিক ফোরামের সাধারন সম্পাদক, এবং নাট্য নিকেতনের সভাপতি দিলীপ গৌর,নাবিক নাট্য গোষ্ঠীর সাংগঠনিক সম্পাদক আজমির বাবু,নাট্যাধারের সাধারন সম্পাদক সঞ্জীব সরকার, নবনাট্যর সাধারন সম্পাদক সাােহদ সেলিম খান সহ অনেকে উপস্থিত ছিলেন। আয়োজনের প্রথম দিনে ছুটি ও তোতা কাহিনী নাটক মঞ্চায়িত হয়। দর্শনের বিনিময়ে মঞ্চ নাটক দেখতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৭ শতাধিক শিক্ষার্থী নাটক উপভোগ করে।

নাট্য নিকেতনের সভাপতি দিলীপ গৌর বলেন, মাদক,সন্ত্রাস ও জঙ্গীবাদ রোধে সাংস্কৃতিক কর্মকান্ড কে বেগবান করতে এবং শিক্ষার্থীদের দেশী সংস্কৃতির সাথে পরিচয় করাতইে আমরাদের এই আয়োজন। আমরা ব্যাপক সারা পেয়েছি প্রথম দিনে হল ভর্তি শিক্ষার্থীদের টিকিট কেটে উপস্থিতি প্রমান করে যে আমাদের আয়োজন সার্থক। দ্বিতীয় দিনেও দর্শক উপস্থিতি অনেক হবে। তিনি আরো বলেন জেলার সকল উপজেলার শিক্ষার্থীদের নাটক দেখাতে পারলে আরো ভালো লাগতো। যদি আগামীতে যথাযথ পৃষ্ঠপোষকতা পাই তাহলে আমরা উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের জন্য নাটক প্রদর্শনীর ব্যবস্থা করব।

দুইটি করে নাটক মঞ্চায়িত হয়েছে একটি রবীন্দ্র নাথ ঠাকুরের ছুটি নাটক আরেক টি তোতা কাহিনী। নাটক দুইটি শিক্ষামুলক নাটক। ছুটি নাটকে ফুটিয়ে তোলা হয়েছে দুরন্ত কিশোর ফটিকের দুড়ন্তপনা আর তোতা কাহিনী নাটকে ফুটিয়ে তোলা হয়েছে বর্তমান শিক্ষা ব্যবস্থায় অবিভাবকদের ভাল রেজাল্ট করার অসুস্থ প্রতিযোগীতার চিত্র।

নাটক দুইটিতে অভিনয় করেছে  ছিলো শিশু কিশোর শিল্পীরা। সাংবাদিক দিলীপ গৌর নির্দেশিত নাটক দুইটি তে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে দীপা গুপ্তা,নীপা গুপ্তা,ইবনে আল রামিজ,শুভ আহমেদ,জামী হাসান,বিশাল চন্দ্র,তাওহিদ লিয়ন,স্বপন সেখ,অংকুর পোদ্দার,শিশু সাংবাদিক নিবির সাহা,জে পি উল্লাস,আবির পাল, আশরাফুল ইসলাম,রবিউল হাসান বিদুৎ,রাশেদ হোসেন,প্লাবন সরকার প্রমুখ।

নাট্য নিকেতনের শিক্ষার্থীদের জন্য ব্যাতিক্রমি এই আয়োজনে সহযোগীতা করেছে জেলা শিল্প কলা একাডেমি ও জেলা শিক্ষা অফিস।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য