Translate

মেহেরপুরে পৌরসভা কতৃপক্ষের সাথে এনসিটিএফ এর গণ-শুনানী অনুষ্ঠিত

 এস. এম. মেহরাব হোসেন, শিশু বার্তা প্রতিবেদক, মেহেরপুরঃ
মেহেরপুর পৌরসভা কতৃপক্ষের সাথে সুনির্দিষ্ট শিশু বাজেট ও শিশু অধিকার পরিস্থিতি বিষয়ক গণ-শুনানী আয়োজন করে এনসিটিএফ মেহেরপুর পৌর কমিটি। এনসিটিএফ পৌর কমিটির সভাপতি মুশফিকুর রহমান রিয়াদের সভাপতিত্বে আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর পৌর সভার সম্মানিত মেয়র জনাব মাফফুজুর রহমান রিটন। এছাড়াও অত্র পৌর সভার সম্মানিত প্যানেল মেয়র, কাউন্সিলর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সিসিজি প্রতিনিধি, সিবিও প্রতিনিধি, এসএমসি প্রতিনিধি, সাংবাদিক, সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তাগণ, এবং এনসিটিএফ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
এনসিটিএফ এর মনিটরিং প্রতিবেদনের সংগৃহিত তথ্যের ভিত্তিতে পৌর এলাকার শিশুদের প্রধান ৪টি ইস্যু যথা শিক্ষা, সুরক্ষা, স্বাস্থ্য এবং বিনোদন বিষয়ে উন্নয়নযোগ্য বিষয়গুলো এবং তার আলোকে সুনির্দিষ্ট সুপারিশ অতিথিদের মাঝে সমাধান কল্পে তুলে ধরেন। মেহেরপুর থেকে সেভ দ্য চিলড্রেনের শিশুদের জন্য কর্মসূচি বাস্তবায়নের শেষ পর্যায়ে ডেপুটি ম্যানেজার জনাব হাবিবুর রহমান স্থানীয় সরকার তথা পৌর প্রশাসনকে আগামীতে সেভ দ্য চিলড্রেনের কর্মসূচি না থাকলেও যেন শিশু বান্ধব স্থানীয় সরকার গঠনে শিশুদের কথা শোনার মত এমন আয়োজন চলমান রাখার আহবান জানান।

এছাড়াও শিক্ষক ও অন্যান্য সংগঠনের প্রতিনিধিগণ শিশুদের দাবির সাথে একাত্বতা প্রকাশ করে প্রশাসনকে সমাধান কল্পে ব্যবস্থা নেয়ার আহবান জানান। শিশুদের উত্থাপিত উল্লেখযোগ্য সমস্যা ও সুপারিশ গুলো ছিলো বিদ্যালয়গুলোর কম্পিউটার ল্যাব ও বিজ্ঞানার থাকলেও তার জন্য শিক্ষক, উপকরণ এবং নিয়মিত ক্লাস আয়োজন করা। বিদ্যালয়গুলোর বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা, কিছু কিছু স্কুলের স্যানিটেশন ব্যবস্থা উন্নত করা, হাসপাতালের পরিচ্ছন্নতা ও চিকিৎসক সংকট দূর করা, শিশুদের মাদক থেকে রক্ষা করতে চিহ্নিত স্থানগুলোতে আইনি ব্যবস্থা নেয়া, বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা ও আইনের বাস্তবায়ন নিশ্চিত করা, মেহেরপুর পৌর শিশু পার্ক নির্মান করা, বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চার শিক্ষক ও উপকরণ নিশ্চিত করা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়।

 প্রধান অতিথি সম্মানিত মেয়র তার বক্তব্যে শিশুদের ভূয়সী প্রশংসা করেন। তিনি শিশুদের উত্থাপিত সমস্যাগুলোর কিছু কাজ ইতোমধ্যে বাস্তবায়নাধীন তা উল্লেখ করে শিশু পার্ক নির্মানে তার ব্যাকুল ইচ্ছা পোষন এবং বাল্যবিবাহ প্রতিরোধে কঠিন অবস্থান সহ অন্যান্য উন্নয়নযোগ্য দিকগুলো সমাধানে প্রতুশ্রুতি ব্যাক্ত করেন। শিশুদের এমন আয়োজনে মেহেরপুর পৌরসভা আগামীতেও পাশে থাকবে এবং শিশুবান্ধব পৌরসভা গঠনে তার দৃঢ় অবস্থান ব্যক্ত করেন। আয়োজনের শেষ পর্বে সভাপতি তার সমাপনী বক্তব্যে উত্থাপিত শিশুদের সমস্যাগুলো এবং অতিথিদের দেয়া প্রতুশ্রুতিগুলো বাস্তবায়ন করার আকুল আবেদন জানিয়ে গণ-শুনানীর আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষনা করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য