Translate

মিরসরাইয়ে কাব সমাবেশ অনুষ্ঠিত


সৈয়দ আবুল হাসনাত জিসান,শিশু বার্তা প্রতিনিধি, মিরসরাইঃ

মিরসরাই উপজেলা প্রশান কর্তৃক এস.এম. মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপজেলায় আজ বুধবার(১৮ সেপ্টেমবার) কাব সমাবেশ অনুষ্ঠিত হয়েছে

উক্ত কাব সমাবেশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন।অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোহাম্মদ রুহুল আমিন, আরো উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র জনাব মোঃ গিয়াস উদ্দিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জসিম উদ্দিন,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলাউদ্দিন,মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সি, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান সহ বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

প্রতিটি বিদ্যালয়ে কাব গঠিত হওয়া খুবই জরুরী”। মিরসরাইয়ে প্রতিটি স্কুলে দুটি করে কাব দল থাকায় সন্তোষ প্রকাশ করেন জেলা প্রশাসক। তিনি বলেন, ” শৃঙ্খলাপূর্ণ ও নৈতিকতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে উঠতে কাব স্কাউটের বিকল্প নেই”তিনি আরো বলেন, ” প্রাথমিক বিদ্যালয় থেকেই শিক্ষার্থীদেরকে নৈতিকতা ও শৃঙ্খলাবোধ শিক্ষা দিলে তার ফলাফল অবশ্যম্ভাবী হিসেবে সুদূরপ্রসারী হবে। এসময়  সন্তানকে শুধু পাঠ্য পুস্তকের মধ্যে আবদ্ধ না রেখে খেলাধূলা ও সাংস্কৃতিক বিষয়গুলোতে সম্পৃক্ত করতে পারলে তাদের মেধার বিকাশ ও চিন্তাভাবনার বলয় আরো সমৃদ্ধ হবে ” বলে উল্লেখ করেন তিনি।

উপস্থিত সকল শিক্ষার্থীর হাতে নৈতিকতা শিক্ষা ডায়েরি তুলে দেন চট্টগ্রাম জেলা প্রশাসক। এসময় ৩৩ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে ১১,০০০/- করে শিক্ষা সহায়তা প্রদান করা হয়। এছাড়া গরীব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ হিসাবে খাতা, কলম, স্কুল ব্যাগ, স্কুল ড্রেস বিতরণ করেন জেলা প্রশাসক।

মিরসরাই এম.এস. মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক প্রাথমিক শ্রেনীর ক্ষুদে শিক্ষার্থীদের হাতে খেলনা সামগ্রী তুলে দেন তিনি। স্কুলের ক্ষুদে ডাক্তারদের সাথে কথা বলেন জেলা প্রশাসক। ” কৃমির ওষুধ খাওয়ানো, টয়লেট ব্যবহারের পর হাত সাবান দিয়ে ভালোমতো ধোয়া, খাবার আগে হাত ধোয়া, নিয়মিত নখ কাটা, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ইত্যাদি বিষয় গুলো নিয়ে স্কুলের বাচ্চাদেরকে সচেতন করে তোলে এসব ক্ষুদে ডাক্তাররা।

এরপর উত্তর আমবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত অভিভাবক সমাবেশে ও যোগ দেন চট্টগ্রাম জেলা প্রশাসক সেখানে কৃতি শিক্ষার্থীদেরকে ডিকশনারী ও বই উপহার দেন। অন্যান্য শিক্ষার্থীদের মাঝে নৈতিকতা শিক্ষা ডায়েরি ও গরীব মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন প্রধান অতিথি।

এসময় অভিভাবক সমাবেশে মায়েদের সাথে মতবিনিময়কালে তিনি বলেন,” মা যদি সচেতন হয় তাহলে সন্তান অবশ্যই ভালো হয়ে গড়ে উঠবে”।মাকে শিক্ষিত না হলেও সচেতন হতে হবে, সন্তান স্কুলে যাচ্ছে কিনা, পড়াশোনায় ফাঁকি দিচ্ছে কিনা, ইত্যাদি বিষয়ে নজর দিতে বলেন তিনি।

অভিভাবকদেরকে উৎসাহিত করতে নিজের স্কুল জীবনের সংগ্রামী গল্প তুলে ধরেন জেলা প্রশাসক জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন।

একজন মা বলেন,” নিজের সন্তানকে আমি নিজে পড়াই এবং মায়েরা যদি আরে সময় দেন সন্তানকে তাহলে তার সন্তান অবশ্যই মানুষের মতো মানুষ হয়ে গড়ে উঠবে।”

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য