Translate

শিশুদের পদচারণায় মুখরিত শাহীন স্কুল সিরাজগঞ্জ শাখার পিঠা উৎসব (ভিডিও সহ)



ডেস্ক রিপোর্ট
“শিতের পিঠা ভারি মিঠা” এই স্লোগানকে ধারণ করে নিয়ে আগামী প্রজন্মের মাঝে শীতকালীন পিঠাপুলির রেওয়াজ ছড়িয়ে দিতে শাহীন স্কুল সিরাজগঞ্জ শাখার আয়োজনে অনুষ্ঠিত হয়েছে শীতকালীন পিঠা উৎসব। এসময় বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের ও কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করা হয়গতকাল  ২৯ জানুয়ারি ২০২০ সকাল ৮.৩০ ঘটিকা থেকে সিরাজগঞ্জ মুক্তির সোপানে দিন ব্যাপী এ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

এসইএফ ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব মুহাম্মাদ মাছুদুল আমীন শাহীন এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব ফিরোজ মাহমুদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জনাব আব্দুল করিম তালুকদার নির্বাহী শাখা পরিচালক শাহীন শিক্ষা পরিবার। অনুষ্ঠানের সঞ্চালনা করেন জনাব নুরুল হক শাখা পরিচালক শাহীন শিক্ষা পরিবার সিরাজগঞ্জ। এবং অনুষ্ঠানে বিভিন্ন উপজেলা ও স্থানীয় শাখার পরিচালক ও শিক্ষক মন্ডলী উপস্থিত ছিলেন।
এসময় নানান রকম পিঠার পসরা সাজিয়ে উঠসবকে প্রানবন্ত করেছেন শিক্ষাথী অবিভাবক ও শাহীণ স্কুলের জেলা ও উপজেলা শাখার শিক্ষক মন্ডলী ।

এসইএফ ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব মুহাম্মাদ মাছুদুল আমীন শাহীন বলেন, শিশুদের শিক্ষা দেওয়ার পাশাপাশি বাংলার আবাহমান ঐতিহ্যকে শিশুদের মাঝে  আমাদের দেশে বছরের বিভিন্ন ঋতুতে বিশেষ বিশেষ পিঠা খাওয়ার রেওয়াজ রয়েছে নানা পদের পিঠা খাওয়া গ্রামবাংলার মানুষের চিরায়ত ঐতিহ্য হিসেবে বিবেচিত কালের বিবর্তণে ঐতিহ্য এখন ম্লান হয়ে আসছে আমাদের এই আয়োজনের মধ্য দিয়ে আগামী প্রজন্মের মাঝে বিলুপ্তপ্রায় গ্রামীন পিঠার এই ঐতিহ্য ছড়িয়ে পরবে।

উৎসবে অংশ নেয়া শিক্ষাথী ও অবিভাবকরা বলেন, পিঠা উৎসবে অংশগ্রহন করে তারা অনেক আনন্দিত। এমন একটি চমকপ্রদ আয়োজন উপহার দেওয়ায় আয়োজকদের ধন্যবাদ জানায় এবং আগামীতে এমন আয়োজন আবারো করার দাবি জানান।
শাহীন শিক্ষা পরিবার সিরাজগঞ্জ শাখার শাখা পরিচালক জনাব নুরুল হক বলেন, শাহীন শিক্ষা পরিবার শিক্ষা সেবার পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে ঐতিহ্য ও সংস্কৃতির চর্চাকে উজ্জীবিত করতে কাজ করে যাচ্ছে। এবং আমাদের এমন আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা যেন বাঙালীর ঐতিহ্যকে নিজেদের মধ্যে লালন করে সে লক্ষেই আমরা শীতের পিঠাকে ঘিরে আমরা এই আয়োজন করেছি।

শাহীন শিক্ষা পরিবার সিরাজগঞ্জ শাখার নির্বাহী শাখা পরিচালক জনাব আব্দুল করিম তালুকদার  বলেন, শাহীন স্কুল সিরাজগঞ্জ কর্তৃক আয়োজিত এই পিঠা উৎসব শিক্ষক শিক্ষাথী ও অবিভাবকদের অকল্পনীয় সাড়া পেয়ে আমরা বিস্মিত ও অবিভুত। তিনি এজন্য সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।  

বাবা-মা’র হাত ধরে পিঠা উৎসবে বেড়াতে আসা শিশুরা জানায়, শাহীন স্কুলের আয়োজনে এ পিঠা উৎসবে এসে তারা অনেক আনন্দিত।জানা অজানা নানা পিঠার স্বাদ অনুভব করে ও সে সম্পর্কে  জানতে পেরেও এই শিশুরা অনেক আনন্দ প্রকাশ করে। পিঠা উৎসবে তাদের মাঝে আনন্দের একটি ভিন্ন মাত্রা যোগ করেছে। 

এছাড়াও পিঠা উৎসবে অংশগ্রহণ করেন, শাহীন স্কূল উল্লাপাড়া, শাহজাদপুর, বেলকুচি, সলংগা শাখাসহ অন্য সকল উপজেলা ও স্থানীয় শাখার শিক্ষক মন্ডলী। 

এছাড়াও অনুষ্ঠানের শেষে শাহীন স্কুল সিরাজগঞ্জ শাখার আয়োজনে অনুষ্ঠিত বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এবং এসইএফ ফাউন্ডেশন করতিক অনুষ্ঠিত বৃত্তি পরীক্ষায় বৃত্তি প্রাপ্ত শিক্ষাথীদের মাঝে পুরস্কার ও সনদপত্র তুলে দেওয়া হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য