Translate

২কোটি১০লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপস্যুল



শিশু বার্তা ডেস্কঃ
সারা দেশে আজ শনিবার ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হচ্ছে। এর আওতায় ৬ থেকে ৫৯ মাস বয়সী ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান, আজ শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। সারা দেশে প্রায় ১ লাখ ২০ হাজার স্থায়ী এবং ২০ হাজার ভ্রাম্যমাণ স্বাস্থ্যকেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জাহিদ মালেক আরো বলেন, বাসস্ট্যান্ড, রেলস্টেশন, লঞ্চ ঘাট, বিমানবন্দর, ফেরিঘাট, ব্রিজ টোল প্লাজা এবং খেয়া ঘাটগুলোতে ভ্রাম্যমাণ স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সব শিশুকে খাওয়ানো নিশ্চিত করতে এগুলো খোলা থাকবে।

এ কর্মসূচির আওতায় ১২টি জেলার ৪২টি উপজেলার ২৪০টি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের শিশুদের খুঁজে ক্যাম্পেইনের পরের চার দিন বিশেষ কর্মসূচির মাধ্যমে ক্যাপসুল খাওয়ানো হবে। এ ছাড়াও ক্যাম্পেইনটি সফল করতে মোট ২ লাখ ৮০ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ক্যাম্পেইন পর্যবেক্ষণের জন্য প্রতিটি উপজেলা, জেলা এবং সমস্ত কেন্দ্রে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে, বলেন তিনি।
সেই সাথে সারাদেশে এই ক্যাম্পেইনটি সফল করতে  ইউনিসেফ বাংলাদেশ এর ৩৩৮ জন ইয়ুথ ভলেন্টিয়ার কাজ করছে ।  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য