Translate

জন্মসনদে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ



মো: রিফাত খান, স্টাফ রিপোর্টার:

সিরাজগঞ্জ সদর উপজেলার ৮নং কাওয়াকোলা ইউনিয়নে জন্ম নিবন্ধন সনদে ইউপি সচিবের বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

সরকারি নিয়মানুযায়ী জন্ম থেকে ৪৫ দিন পর্যন্ত জন্ম নিবন্ধন ফ্রি। ৫ বছর পর্যন্ত ২৫ টাকা ও ৫ বছরের উপর সব বয়সীদের ৫০ টাকা ফি নেয়ার নিয়ম রয়েছে। তবে কাওয়াকোলা ইউপি সচিব মো. সাইদুল ইসলাম এ নিয়মকে অমান্য করে ২২৫ টাকা ফি আদায় করেছেন বলে এক ভুক্তভোগী নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ঐ ইউনিয়নের কৈগাড়ী দোরতা গ্রামের আব্দুর রহমানের ছেলে মো. আশরাফুল আলম সোমবার (৯ মার্চ) দুপুর ১২ টার দিকে ইউনিয়ন পরিষদে তার ভাতিজি আখি আনোয়ার মনির জন্ম সনদ গ্রহণ করিতে গেলে জন্ম সনদ বাবদ ২২৫ টাকা টাকা ফি নেয় ইউপি সচিব সাইদুল ইসলাম।
স্থানীয় অনেকেই ইউপি সচিবের বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে অভিযোগ করে বলেন, সরকারি নিয়মনীতি উপেক্ষা করে ইউপি সচিব সাইদুল ইসলাম এভাবে জন্ম নিবন্ধন সনদে লাগামহীন ফি আদায় করলেও দেখার কেউ নেই।

এ বিষয় অভিযুক্ত ৮নং কাওয়াকোলা ইউপি সচিব মো. সাইদুল ইসলাম বলেন, সরকার নিধারিত ফি ছাড়া জন্ম সনদ বাবদ অতিরিক্ত অর্থ নেয়ার কোন সুযোগ নেই। তবে উদ্দ্যোক্তাদের বেতন না থাকায় সনদ ফি সহ ১০০ টাকা নেয়া হয়।

তাহলে অভিযোগ কি ভিত্তিহীন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তার নিকট থেকে সর্ব মোট ২২৫ টাকা নেয়া হয়েছে। যার মধ্যে ১২৫ টাকা রয়েছে বাড়ির ট্যাক্স।

এ প্রসঙ্গে সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমার অভিযোগের বিষয়টি নিশ্চিত করে জানান, সচিব জন্ম সনদ বাবদ অতিরিক্ত অর্থ আদায় করলে অবশ্যই তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ