Translate

স্বাধীনতা দিবস আমাদের গর্ব, আমাদের অহংকার


 স্বাধীনতা দিবস আমাদের গর্ব, আমাদের অহংকার

সাকলাইন শিহাব,সিরাজগঞ্জ:
২৬ শে মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস।এই দিনটি বাঙ্গালীদের জীবনের গৌরব ও তাৎপর্যময় একটি দিন।পৃথিবী মানচিত্রে ভারতবর্ষের একটি অংশ ছিল বাংলাদেশ।১৯৪৭ সালে দেশ বিভাগের পর তা পাকিস্তানের অংশ হয়।পশ্চিম পাকিস্তানি শাসকদের কবলে পরে নিরীহ বাঙালীরা।
এতে শোষিত ও বঞ্চিত হয় আমাদের দেশের মানুষ।আর সেই শোষন ও বঞ্চনার বিরুদ্ধে দুর্বার গড়ে তোলেন বাঙালী।আর সেই আন্দোলনের মূল নায়ক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।ভাষা-আন্দোলন ও বাঙালী জাতীয়বাদী আন্দোলনের ধারায় ১৯৭১-এর ৭ই মার্চ ভাষনে বঙ্গবন্ধু ঘোষণা করেন-'এবারের সংগ্রাম, আমাদের স্বাধীনতার' 'এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম'।
২৬ এ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু বাংলাদেশকে স্বাধীনতার ঘোষনা দেন।১৯৭১ সালের ২৫ মার্চ রাতে তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকার আমাদের নিরীহ বাঙালীদের উপর হামলা করে।দেশের বিভিন্ন স্থানে গোলাবর্ষন করে পশ্চিম পাকিস্তান। ১৯৭১ সালের সেই রাতেই বঙ্গবন্ধুকে পাকিস্তানি হানাদার বাহিনী গ্রেপ্তার করে।শুরু হয় মুক্তিযুদ্ধ।৯ মাসের রকক্ষয়ী যুদ্ধে বিজয় অর্জন করে বাংলাদেশ।

এতে শহিদ হন ত্রিশ লক্ষ নারী-পুরুষ।আর তাদের রক্তের বিনিময়ে অর্জিত হয় আমাদের স্বাধীনতা।বলা যায় বাঙালীর জাতীয় চেতনায় স্বাধীনতা দিবসের গুরুত্ব অপরিসীময়।জাতি হিসেবে বিশ্বের দরবারে মাথা উচুঁ করে দাড়াতে শিখিয়েছে এই স্বাধীনতা ।তাই আমরা সাহস করে বলতে পারি,'স্বাধীনতা দিবস আমাদের গর্ব, আমাদের অহংকার'।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ