Translate

খোকা মানুষ হও


তাজওয়ান চৌধুরী,সিলেট

বাবার ইচ্ছে ইঞ্জিনিয়ার
মায়ের ইচ্ছে ডাক্তারী।
দাদুর ইচ্ছে উকিল হবো
জেঠুর ইচ্ছে মাস্টারী।
ইচ্ছে গুলো কেমন যেন ভেবেই আমি থ...
কেউ আমায় বললে না তো
" খোকা মানুষ হও "


ছোটবেলা থেকেই আমাদের জিবনের সাথে পরিবার গুলো কিছু স্বপ্ন জুড়ে দেয় আর আমরা সেই স্বপ্ন পূরনের তাগিদে মানুষ থেকে হয়ে যাই যন্ত্র মানব। অনেক সময় মানবীয় গুনাবলী গুলো বিকিয়ে দেই।

হয়তো ক্যারিয়ারে আমরা একজন সফল ইঞ্জিনিয়ার হতেই পারি কিন্তু প্রশ্ন হলো একজন সফল ইঞ্জিনিয়ার হওয়া যতটা সহজ একজন ভালো মানুষ হওয়া কি ততোটাই সহজ?
একজন রাজনীতিবিদ হয়ে জনগণের সামনে দাড়িয়ে কথা দেওয়া যতোটুকু সহজ কথাগুলো পূরণ করে নিজেকে ভালো মানুষ প্রমাণ করা কি ততোটাই সহজ?

একজন ভালো আইনজীবী হয়ে কোর্টে নিজেকে প্রমাণ করা যতটা কঠিন তার চেয়ে অনেক কঠিন নিজেকে ভালো মানুষ হিসাবে প্রমাণ করা।

তথাকথিত সার্টিফিকেট আমরা অর্জন করতেই পারি তবে সবাই কি সার্টিফিকেটের সাথে সাথে সফলতার নিশ্চয়তা দিতে পারি?

যদি কোন ছোট শিশুকে জিজ্ঞেস করা হয় যে তুমি বড় হয়ে কি হতে চাও তখন উত্তরে শিশুটি ডাক্তার,ইঞ্জিনিয়ার,সাংবাদিক, পুলিশ কিংবা সমাজের সম্মানজনক কোন পেশার নাম সহজভাবে বলে দিবে। কিন্তু এমন শিশু পাওয়া দুষ্কর যে বলবে সে বড় হয়ে ভালো মানুষ হতে চায়।আসলে এখানে শিশুর কোন দোষ সেবার নেই। কারণ, কথা বলতে শেখার পর থেকেই শিশুদের মাথায় এই জিনিসগুলো ঢুকিয়ে দেয়া হয়।

আর যার ফল হিসেবে আজ সমাজের চারদিকে চলছে দুর্নীতির প্রতিযোগিতা। যেসব ডাক্তারদের শিখানো হয়েছিল তোমাকে ডাক্তার হতে হবে সে ডাক্তারই হয়েছে কিন্তু ভালো মানুষ হতে পারে নি,যাকে শিখানো হয়েছিল রাজনীতিবিদ হতে হবে সে আজ রাজনীতিবিদই হয়েছে কিন্তু হয়ত ভালো মানুষ হতে পারে নি। মোটকথা ভালো মানুষের আজ বড়ই অভাব।

এখানেতো আমি মাত্র দু একটি পেশার কথা উল্লেখ করতে পেরেছি কিন্তু সব কর্মক্ষেত্রেরই একই অবস্থা।কিন্তু কোন জায়গাতেই সবাই একই রকম নয় এমনও মানুষ আছে যারা ভালো মানুষ হতে পেরেছেন আর তাদের কারণেই টিকে আছে এই সমাজ, এই দেশ, এই পৃথিবী। তাই প্রতিটি শিশুকে ছোটবেলা থেকেই একটি জিনিস শিখাবেন,
'খোকা মানুষ হও'

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য