Translate

সফলতার চার বছরে বিজ্ঞানপ্রিয়

নিজস্ব প্রতিবেদক:

সফলতার সাথে তিন বছর পেরিয়ে চার বছরে পদার্পণ করেছে দেশের জনপ্রিয় বিজ্ঞানভিত্তিক সংস্থা বিজ্ঞানপ্রিয় ইয়ুথ অর্গানাইজেশন। গত  বুধবার (০১ ডিসেম্বর) বিকেলে রাজধানীর একটি রেস্তোরাঁয় তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে একটি বর্ণাঢ্য অনুষ্ঠান উদযাপন করেছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞানপ্রিয়র প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস এন্ড নেটওয়ার্কিং সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি শাহরিয়ার ইসলাম হিমেল। বিজ্ঞানপ্রিয়র গ্রাফিক ডিজাইনার তৌহিদ অন্তর, প্রশিক্ষক জুনাইদ আল রাইয়ানসহ সংগঠনটির ডিরেক্টরস বোর্ডের সদস্য, ব্যবস্থাপনা বোর্ডসহ অনেকেই এতে উপস্থিত ছিলেন। 

কেক কর্তন, সাংস্কৃতিক আয়োজন ও আলোকচিত্রে অংশগ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

উল্লেখ্য, শিশু-কিশোর ও তরুণদের মধ্যে বিজ্ঞানের আগ্রহ বাড়াতে ২০১৮ সালের ১ ডিসেম্বর যাত্রা শুরু করে বিজ্ঞানপ্রিয়। বিজ্ঞানতৃষ্ণা মেটাতে নিজস্ব ওয়েবসাইট ও ফেসবুক পেজে ইনফোগ্রাফিক, ডকুমেন্টারি ও ব্লগ নিয়ে কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। সেই সাথে বিজ্ঞানমনস্ক জনপদ গড়ে তোলার লক্ষ্যে দেশব্যপি আয়োজন করে ভিন্ন আঙ্গিকের প্রতিযোগিতা যেখানে সারা দেশ থেকে অংশ নেয় অসংখ্য প্রতিযোগী। এ ছাড়া কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা, নিম্নসুবিধাভোগি মানুষের স্বাস্থ্যগত নিরাপত্তা কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, লেখালেখির প্রতিযোগিতাসহ নানা সৃজনশীল কর্মকাণ্ড পরিচালনা করছে সংগঠনটি। স্বল্পসময়েই দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় সাড়ে চার লক্ষ্যাধিক বিজ্ঞানমনস্ক শিক্ষার্থী বিজ্ঞানপ্রিয়র সঙ্গে যুক্ত হয়।

বিজ্ঞানপ্রিয়র প্রতিষ্ঠাতা মুহাম্মাদ শাওন মাহমুদ জানান, বিজ্ঞানপ্রিয়র কার্যক্রমের পরিসর আরো বড় করার লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছে। এ বছর তাদের চ্যালেঞ্জ 'বেটার বাংলাদেশ' এর নিমিত্তে কাজ করা। ধীরে ধীরে দেশের ৬৪ জেলা পেরিয়ে বিদেশেও সংগঠনটির কার্যক্রম ছড়িয়ে দিতে চায় তারা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ