Translate

আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড-২০২১ এ চ্যাম্পিয়ন সিরাজগঞ্জের শিক্ষার্থীরা

শিশু বার্তা প্রতিবেদক:

’আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড-২০২১' এর ফাইনাল রাউন্ডে চ্যাম্পিয়ন হয়েছে সিরাজগঞ্জের শিক্ষার্থীরা। গত ২১শে ডিসেম্বর (মঙ্গলবার) রাজধানির হোটেল আমারিতে অনুষ্ঠিত এই অলিম্পিয়াডের বিতর্ক সেগমেন্টের ফাইনালে রাউন্ডে বিজয়ী হয় সিরাজগঞ্জে শিক্ষার্থীদের টিম 'ভিটামিন ইনফিনিটি'। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ সময় মন্ত্রী বলেন, এবার নিউট্রিশন অলিম্পিয়াডকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে খাদ্য মন্ত্রণালয় কাজ করেছে। এই অলিম্পিয়াড আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের অবস্থানকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি। তিনি আরও বলেন, সারা বিশ্বেই পুষ্টিহীনতা একটি বড় চ্যালেঞ্জ। এ সমস্যা সমাধানে আমরা যদি কিশোর-কিশোরীদের এবং তরুণদের সম্পৃক্ত করি তবে কাজটি সহজ হবে বলে আমি মনে করি।

আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২১ এর বিতর্ক সেগমেন্টের ফাইনালে এ-গ্রুপের চ্যাম্পিয়ন দল 'ভিটামিন ইনফিনিটি' ও বি-গ্রুপের চ্যাম্পিয়ন দল 'পুষ্টিকথা' মুখোমুখি হয়৷ এই বিতর্কে বিজয়ী হয় সিরাজগঞ্জে শিক্ষার্থীদের টিম 'ভিটামিন ইনফিনিটি'। 'ভিটামিন ইনফিনিটি' দলের সদস্যরা হলেন সিরাজগঞ্জের বি.এল. সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ফাহিম মুনতাছির জিম, জামালপুর জিলা স্কুলের শিক্ষার্থী ফারহান সাদিক এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী মো: শাফিন জুবায়ের। ডিবেটর অব দ্যা ফাইনাল  নির্বাচিত হয় 'ভিটামিন ইনফিনিটি' দলের  দলনেতা মোঃ শাফিন জুবায়ের। তিনি সিরাজগঞ্জ বি.এল. সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র এবং সিরাজগঞ্জ জেলার স্থায়ী বাসিন্দা।

এ বিষয়ে দলনেতা মোঃ শাফিন জুবায়ের বলেন, " আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২১  এ বিজয়ী হতে পারা আনন্দের। আমরা আত্ববিশ্বাসী ছিলাম। বিশেষত, আমাদের ফাইনাল রাউন্ড ছিলো  বিশ্ববিদ্যালয় ক্যাটাগরির বিজয়ীদের সাথে। আমার দলের দুইজনই স্কুলে পড়ে এবং আমি উচ্চ মাধ্যমিকে। তাই এই অর্জন মনে রাখার মতো "।

উল্লেখ্য, পুষ্টি বিষয়ে কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের অংশগ্রহণ নিশ্চিত করা এবং তাদের পুষ্টিবিষয়ক জ্ঞান বৃদ্ধি ও আদান-প্রদানের লক্ষ্যে ‘আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২১’ অয়োজন করা হয় । বিশ্বের ২৭টি দেশের অংশগ্রহণে   BIID Foundation এর উদ্যোগে এবং Gain, Food and Agriculture Organization of the United Nations, National Nutrition Services, Euglena  এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ICT Division -এর  সহায়তায় প্রায় এক মাস আগে ১৪টি প্রতিযোগিতা ট্র্যাকে অনলাইনে শুরু হয় আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২১।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ