Translate

মুক্তি পেলো শিশুতোষ চলচ্চিত্র ‘পাতার বাঁশি’


বিনোদন প্রতিবেদক: মুক্তি পেলো দীঘল মিডিয়া’র পরিবেশনায়, আজিজ হাকিমের চিত্রনাট্য এবং আবু সাইদ খানের পরিচালনায় শিশুতোষ চলচ্চিত্র ‘পাতার বাঁশি’। আজ শুক্রবার (১৮ ফেব্রুয়ারী) ইউটিউব চ্যানেল “Dighol Film দীঘল ফিল্ম”এ প্রিমিয়ার শো এর মাধ্যমে মুক্তি পেলো চলচ্চিত্রটি ।

ছবিটি নিয়ে নির্মাতা  আবু সাইদ খান জানান, ছোটবেলা থেকেই ইচ্ছা ছিলো চলচ্চিত্র নির্মাণের। প্রায় অর্ধশতাধিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করলেও গল্প এবং বাজেট সমস্যার কারণে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব হয়নি। যেহেতু শিশুদের নিয়ে কাজ খুবই কম হয়েছে, এবং এ সময়ের শিশুরা বিভিন্ন গেমস এবং কার্টুনে আসক্ত হয়ে পড়ছে তাই তাদের সামনে সুস্থ সংস্কৃতির কিছু তুলে ধরা প্রয়োজন। খুবই স্বল্প বাজেট এবং আরও অনেক সীমাবদ্ধতার জন্য হয়তো শতভাগ করতে পারিনি। তারপরেও সীমিত সামর্থের মধ্যে আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি।

চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা আরো বলেন, “ছবিটি নিয়ে আমি খুব আশাবাদী, ছোটদের জন্য খুব আকর্ষণীয় একটি ছবি হবে বলে মনে করছি। গল্পে খুব সুন্দর একটা বার্তা আছে”।

গল্পে সজিবকে দেখা যাবে প্রচলিত শিক্ষা ব্যবস্থার বাইরে নতুন ধারার একটি স্কুল করতে, সে লক্ষ্যেই কাজ শুরু করে। কিন্তু অর্থ ও জমির অভাবে কঠিন হয়ে পড়ে। সজিবের মূল সহচর হয় গল্পের মূল চরিত্র আলী। আলীর প্রচুর বই পড়ার নেশা,কিন্তু ক্লাসের বাইরের বই এবং যখন যে বই পড়ে সেই গল্পের চরিত্র নিজের মধ্যে ধারণ করার চেষ্টা করে। কিন্তু সজিবের সহচর হতে গিয়ে তাকেই সবার থেকে আলাদা হতে হয়, এভাবেই গল্প এগুতে থাকে। সজিব কি পারবে তার স্বপ্ন পূরণ করতে? জানতে হবে দেখতে হবে পুরো সিনেমাটি।

গল্পে গ্রাম বাংলার চিরায়িত রূপ ফুটে উঠেছে, যমুনা পাড়ের মানুষের জীবন জীবিকা এবং শিশুকিশোরদের বেড়ে ওঠা । ছবিটা সবাই খুব আনন্দ নিয়ে দেখবে বলে নির্মাতার বিশ্বাস।

মোস্তফা বিপ্লব’র নির্বাহী প্রযোজনায় নির্মিত ‘পাতার বাঁশি’ চলচ্চিত্রটির মূল চরিত্রে অভিনয় করেছেন সাকিন  আহমেদ এবং আব্দুল্লাহ আল মাহি । বিশেষ একটি চরিত্রে (“সজিব”) পরিচালক নিজে অভিনয় করেছেন।

এছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মশিউর রহমান,মনিরুল ইসলাম,রেখা,সাইফুল আলম,আব্দুল্লাহ আল নোমান,বাহারুল ইসলাম হিরা,মাসুম,তৌফিক,মাসুদ,তামজিদ, অংকুরসহ অন্যান্য ।

চলচ্চিত্রটির সহকারী পরিচালনায় ছিলেন আব্দুল্লাহ আল নোমান ও সামিউল বারী অংকুর। চিত্রগ্রহণ ও সম্পাদনা করেছেন তাহসিনুল ইসলাম প্রিন্স,গানের সুরারোপ করেছেন আবু তৈয়ব মেসবাহ, সঙ্গীত পরিচালনায়-সালমান সাদিক সাইফ,শিল্পী-আল আমিন সাদ, এনাম খান, ইব্রাহীম খান ইয়াহিয়া ও তানভির আহমেদ রাহাত। ড্রোন- মাকসুদ, ডাবিং-আলমগীন ইসলাম শান্ত। শিল্প নির্দেশনা- নাজমুল হাসান, ব্যবস্থাপনা- রবিউল ইসলাম সোহাগ। পোশাক-শফিকুল ইসলাম মাসুদ,রুপসজ্জা-তৌফিক মেসবাহ,আলোকসজ্জা-তামজীদুল ইসলাম।

সার্বিক সহযোগিতায় ছিলেন-ডা.আনেয়ার,ড.শাহীনুজ্জামান,মুয়াজ্জাম হোসাইন,সাইফুল ইসলাম। ২০২০ সালের সেপ্টেম্বর-অক্টোবর মাসে সিরাজগঞ্জের বিভিন্ন লোকেশনে তিনটি লটে এর শুটিং সম্পন্ন হয়।




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ