Translate

সিলেটে পানিবন্দি ১৬ লাখ শিশুকে সহায়তা দিচ্ছে ইউনিসেফ (ভিডিও)

সাদিয়া ঈমাম শৈলী : 

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যায় শিশুসহ লাখ লাখ মানুষ পানিবন্দি। পানি কমার অগে বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পানিবন্দি হয়ে পড়েছে সিলেট বিভাগের ৯০ শতাংশ স্বাস্থ্যকেন্দ্র, যেখানে পানিবাহিত রোগের প্রকোপ বেড়েই চলেছে। ৩৬ হাজারেরও বেশি শিশু তাদের পরিবারের সঙ্গে জনাকীর্ণ আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে। স্কুলগুলো বন্ধ করা হয়েছে, বাতিল করা হয়েছে পরীক্ষা যা শিশুদের পড়াশোনাকে আরও বিঘ্নিত করছে । পানিতে ডুবে যাওয়ার ঝুঁকিতে রয়েছে শিশুরা, যা ইতোমধ্যেই দেশে শিশু মৃত্যুর অন্যতম প্রধান কারণ হিসেবে দৃষ্টিগোচর হয়েছে।


এই পরিস্থিতিতে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৬ লাখ শিশুসহ ৪০ লাখ মানুষকে জরুরি ভিত্তিতে সহায়তা দিচ্ছে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ। শিশুদের সুরক্ষা এবং জরুরি পানি ও স্বাস্থ্য উপকরণ প্রদানে মাঠ পর্যায়ে কাজ করছে ইউনিসেফ। জরুরি পরিস্থিতি মোকাবিলায় শিশু ও পরিবারগুলোকে জীবনরক্ষাকারী উপকরণ ও সেবা প্রদানে ২৫ লাখ ডলার আহ্বান করেছে সংস্থাটি।


ইতোমধ্যেই ৮০ হাজার পরিবারের জন্য ৪ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ১০ হাজারের বেশি পানির পাত্র, স্বাস্থ্যকেন্দ্রগুলোর জন্য জরুরি ঔষধ, নারী ও কিশোরীদের জন্য হাজার হাজার স্বাস্থ্য উপকরণ বিতরণসহ পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকারের জরুরি কার্যক্রমেও সহায়তা প্রদানে কাজ করছে ইউনিসেফ।


ইউনিসেফের চিফ ফিল্ড অফিসার কাজী দিল আফরোজা ইসলাম এ বিষয়গুলো নিশ্চিত করেছেন । 


এই ভয়াবহ পরিস্থিতিতে শিশুরাই সবচেয়ে বেশী ঝুঁকিতে আছে। শিশুদের জরুরি প্রয়োজনগুলো মেটাতে ইউনিসেফ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং অংশীদারদের সঙ্গে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ