Translate

ক্লাব ও সংগঠন শিশুদের নেতৃত্ব বিকাশের অন্যতম মাধ্যম : শিক্ষামন্ত্রী (ভিডিও)

শিশুদের স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়ন এবং নেতৃত্ব বিকাশে ক্লাব ও সংগঠন অন্যতম
মাধ্যম : সিরাজগঞ্জে স্বাস্থ্য সুরক্ষা ক্লাবের আলোচনা সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


মো: আসাদুজ্জামান নাদিম, সিরাজগঞ্জ : স্কুল পর্যায় থেকেই শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়ন এবং নেতৃত্বের গুণাবলী বিকাশ ও সব বিষয়ে ব্যবহারিক জ্ঞান লাভে স্কুল ক্লাব ও সংগঠনের কার্যক্রমকে উৎসাহিত করা জরুরি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (২১ জুলাই) সিরাজগঞ্জে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন কর্তৃক মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত কিশোর-কিশোরীদের নিয়ে গঠিত, 'স্বাস্থ্য সুরক্ষা ক্লাব' পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

সিরাজগঞ্জ সার্কিট হাউস মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় ক্লাবের শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, 'স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়ন এবং নেতৃত্বের গুণাবলী বিকাশে সকল ধরণের স্কুল ক্লাবকে উৎসাহিত করতে হবে। আমরা চাই শিক্ষার্থীরা যা শিখবে, হাতেকলমে শিখবে। নতুন শিক্ষাক্রমকে আমরা সেভাবেই সাজিয়েছি। স্বাস্থ্য সুরক্ষা ক্লাবের কার্যক্রমও একই পথে হাঁটছে। তাই স্বাস্থ্য সুরক্ষা ক্লাব কার্যক্রমের জন্য স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই। এই ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীরা স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের ব্যাপারে সরাসরি জ্ঞানলাভ করছে। আমি আশা করি যে, এগুলো আরও পরিস্ফুট হবে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই ধরণের আরও ক্লাবকে আমরা উৎসাহিত করতে চাই।'

এ সময় স্থানীয় মাধ্যমিক স্কুলের 'স্বাস্থ্য সুরক্ষা ক্লাব' এর শিক্ষার্থীরা ক্লাব থেকে পাওয়া নিজেদের অভিজ্ঞতা শিক্ষামন্ত্রীকে অবগত করেন। এর মধ্যে পুষ্টি শিক্ষা, কিশোর-কিশোরীর স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলোর পাশাপাশি, স্থানীয় পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধ ও মাদক নিয়ন্ত্রণে 'স্বাস্থ্য সুরক্ষা ক্লাব' কীভাবে উদ্যোগ গ্রহণ করেছে সেসব তথ্য উঠে আসে।

ভিডিও :


অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ছাড়াও বক্তব্য রাখেন সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এমপি, অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এমপি, আবদুল মমিন মন্ডল এমপি, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ড. রফিকুল ইসলামসহ আরও অনেকে।  শিক্ষার্থীরা ছাড়াও উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান, সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকামণ্ডলী, সরকারি কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য, বেসরকারি উন্নয়ন সংস্থা, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন দীর্ঘদিন কিশোর-কিশোরীদের স্বাস্থ্য উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ, মাদক ও তামাক নিয়ন্ত্রণ, জনস্বাস্থ্য উন্নয়ন, শিক্ষা, জলবায়ু পরিবর্তন, করোনা মোকাবেলা ইত্যাদি বিষয়ে কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই অংশ হিসেবে স্কুলের শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্য ও পুষ্টি শিক্ষার পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড কার্যক্রম পরিচালনার লক্ষ্যে দেশব্যাপী 'স্বাস্থ্য সুরক্ষা ক্লাব' পরিচালনা করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ