সিরাজগঞ্জে একই দিনে দুই স্কুলছাত্রীকে বাল্যবিয়ে বন্ধ


Admin প্রকাশের সময় : ০৭/০৯/২০১৯, ৯:৩৩ AM
সিরাজগঞ্জে একই দিনে দুই স্কুলছাত্রীকে বাল্যবিয়ে বন্ধ

 
 

সাদিয়া ঈমাম শৈলী, স্টাফ রিপোর্টারঃ

সিরাজগঞ্জ সদর উপজেলায় একই দিনে ০২(দুই) স্কুল ছাত্রীকে বাল্যবিয়ে থেকে রক্ষা করেন, সিরাজগঞ্জ সদরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আনিসুর রহমান। বৃহস্পতিবার  (৫ সেপ্টেম্বর) বিকেলে  সিরাজগঞ্জ সদরের পৌরসভার  সয়াধানগড়া অষ্টম শ্রেণীর আছিয়া খাতুন মিষ্টি(১৩) এবং খোকশাবাড়ী ইউনিয়নের চর খোকশাবাড়ী গ্রামে দশম শ্রেণীর ছাত্রী মোছাঃ এলিনা খাতুন (১৫) এর বাল্যবিয়ে বন্ধ করা হয়।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে সিরাজগঞ্জ সদরের পৌরসভার সয়াধানগড়ায় সংগীয় ফোর্স নিয়ে কনের কনের বাড়ীতে উপস্থিত হন ভ্রাম্যমাণ আদালত। তখন কনের বাড়ীতে কনে সিরাজগঞ্জ সদরের সয়াধানগড়া গ্রামের মোঃ আলতাফ হোসেন এর মেয়ে আছিয়া খাতুন মিষ্টি  (১৩) এর সাথে বর একই উপজেলার বাগবাটি গ্রামের মৃত মধু সরকার এর পুত্র রাসেল সরকার (৩০) এর বিয়ের আয়োজন চলছিল। আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি টের পেয়ে কাজী পালিয়ে যায়। কনে স্থানীয় উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী। কনে অপ্রাপ্তবয়স্ক।

এরপর ভ্রাম্যমাণ আদালত বাল্যবিয়ে বন্ধ করেন, কনের বাবার কাছ থেকে কনে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দিবে না বলে মুচলেকা নেন এবং কনের পিতা আলতাফ হোসেনকে ১০ হাজার ও বর রাসেল সরকারকে ২০ হাজার টাকা জরিমানা করেন।এরপর রাতে খোকশাবাড়ী ইউনিয়নের চরখোকশাবাড়ী গ্রামে বাল্যবিয়ে বন্ধে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত।

তখন কনের বাড়ীতে কনে চরখোকশাবাড়ী গ্রামের মৃত জহুরুল ইসলাম এর কন্যা এলিনা খাতুন (১৫) এর সাথে বর উল্লাপাড়া উপজেলার চড়িয়াশিকার গ্রামের মোঃ আব্দুল খালেক শেখ এর পুত্র মোঃ আলামিন শেখ  (২৬) এর বিয়ের আয়োজন চলছিল। কনে স্থানীয় উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী। এরপর ভ্রাম্যমাণ আদালত বাল্যবিয়ে বন্ধ করে কনের মায়ের কাছ থেকে কনে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দিবেন না বলে মুচলেকা নেন এবং বর আলামিন ও কনের নানা প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করেন । এ সময় আরও উপস্থিত ছিলেন, পৌর ভূমি সহকারী কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম   ও আনসার ব্যাটালিয়নের সদস্যবৃন্দ।